প্রথিক
- মোঃ নাইম আহম্মেদ - প্রথিক ১৫-০৫-২০২৪

হে প্রথিক তুমি চলিয়াছ কোন পথে ?
কিছু সাহস আর সংগ্রামী,
কিছু আশা আর বিদ্রহী,
আছেকি তব তোমার দৃঢ় সৃষ্ঠ কাধ ?
করবেকি তুমি জয় পেরিয়ে বাধার পথ ?
বাছিয়াছ কোন পথ ?
হে প্রথিক তুমি চলিয়াছ কোন পথে ?
কভুকি তুমি দেখিয়াছ রক্তাক্ত পথ ?
বাধিছোকি কভু সিহরের নীলদার ?
কিছুকি আবার হারিয়ে তবু গেয়েছো জয়ের গান
নাকি পিছিয়ে গিয়েছ ধ্বংশের নব নিলায়
বাছিয়াছো কোন পথ ?
কখনোকি শুনিয়াছ তুমি রূদ্ধ সেই হাহাকার?
কখনোকি দেখিয়াছো বিরহের আর্তোনাদ?
কখনোকি পেরিয়েছো দূর্গম পথ?
নাকি হাটিয়াছ সেই স্বল্প বিলাসীর পথ !
নাকি আবার লেখিয়েছ নাম শোষকের দলে
বাছিয়াছ কোন পথ ?
তুমিকি কভু বাধিয়াছ বাধ- নিরীহ উন্থানে,
হেটেছকি মন আত্নার পথে,
চলেছকি আকাশ ছোয়ার পথে ?
বলিবোনা চলো তুমি , চলো নিজ কন্ঠে
ভাবিয়া ফেলিও পা , থামিওনা মাঝ পথে ।
বাছিয়াছ কোন পথে ?
হে প্রথিক তুমি চলিয়াছ কোন পথে ?
তুমিকি কভু বারিয়েছ হাত- নিস্পল আকাশে
নাকি আবার থেমেগেছ পথ , সুজন অভাবে
তুমিকি গেয়েছ কভু , বিরহের কোনো গান
ছুটেছকি কোথাও , বাঙিয়া বাধার হাত
নাকি আবার বসে আছ, আকড়ে পিছুটান
বাছিয়াছ কোন পথ ?
হে প্রথিক তুমি চলিয়াছ কোন পথে ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।